পড়া মুখস্ত না করে মনে রাখার উপায়

4.6 (199)

Education | 4.2MB

Description

পড়া মুখস্ত না করে মনে রাখার উপায় জানা থাকলে জীবনের সকল ক্ষেত্রে সাফল্য নিশ্চিত। জীবনের সাফল্য অনেকাংশেই নির্ভর করে প্রাতিষ্ঠিনিক শিক্ষার ভাল ফলাফলের উপর।
কিভাবে ভাল ফলাফল করেছন পড়া মুখস্ত করে না পড়া মনে রাখার কৌশল অবলম্বন সেটা কারও চিন্তার বিষয় নয়। হ্যা প্রাইমারী লেভেলে হয়তো পড়া মুখস্ত করে ভাল রেজাল্ট করা সম্ভব কিন্তু উচ্চ-শিক্ষার ক্ষেত্রে তা একেবারেই অকল্পনীয়। বড় পর্যায়ে পড়ার ব্যাপ্তি থাকে অনেক বেশি, গাদা গাদা বই, গবেষনা পত্র পড়ে মুখস্থ করা প্রায় অসম্ভব। তাই উচ্চ পর্যায়ে পড়া মনে রাখার কৌশল অবলম্বন করলে ভাল ফলাফলের সাথে পড়াটা জ্ঞানে রুপান্তর হয়ে যায়।
পড়াশুনা/পড়ালেখা অত্যন্ত মজার একটি কাজ আবার অনেকের কাছেই খুবই বিরক্তিকর। এটা নির্ভর করে ব্যাক্তি সত্বর উপর, তবে পড়াশুনা/ পড়ালেখা করার প্রকৃত মজা কেউ যদি একবার পেয়ে যায় তাহলে টেবিল থেকে তাকে টেনে তুলবে কার সাধ্য। একটানা পড়া মুখস্থ করতে থাকলে সবার ভেতরেই একটি বিরক্তি আসতে পারে। কিন্তু যদি বুঝে বুঝে মনে রাখার কৌশল অবলম্বন করে পড়ে তাহলে অবশ্যই তিনি পড়াশুনার প্রকৃতি রস আহরণ করতে পারবে।
চিকিৎসা বিজ্ঞানীদের মতে, মানুষ কোন কিছুর প্রতি আকর্ষণ অনুভব করলে তা সহজেই মস্তিষ্কে মেমরি বা স্মৃতিতে রূপান্তরিত হয়ে যায় এবং তা স্মৃতিতে দীর্ঘস্থায়ী হয়। পড়ালেখা করার প্রতি আকর্ষন বাড়ানোর অন্যতম একটি উপায় পড়ার রুটিন বৈচিত্রময় করা। গদবাধা নিয়মে পড়তে থাকলে একসময় এঘেয়েমি চলে আসতে পারে। মানুষের শরীরে যত বেশি এনার্জি থাকে মস্তিস্ক তত বেশি ভাল কাজ করতে থাকে, তাই সকালের দিকেই সবথেকে কঠিন বা জটিল বিষয়গুলো পড়া উচিৎ, তাহলে তা খুব দ্রুত আয়ত্বে আসবে। আবার পড়াশুনা করার সময় কালারিং সইনপেন বা হাইলাইট মার্কার ব্যাবহার করলে পড়ায় মনোযোগ বাড়াতে সাহায্য করে। আবার জ্যামেতিক কোন বিষয় হলে লিখে লিখে বা ছবি এঁকে পড়ার অভ্যাস এক কাথায় পরীক্ষায় ভাল করার চাবিকাঠি, লিখে লিখে পড়লে যেমন লেখার অভ্যাসটা হয় আবার পড়াও পয়ে যায়। আর লেখার কারনে বিষয়টি খুব ভাল করে মনে বা স্মৃতিতে গেথে যায়। পড়া মনে রাখার উপায় জানা যেমন গুরুত্বপূর্ন ঠিক তেমনি স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায় জানাটাও গুরুত্বপূর্ন। পড়ার সাময় কনসেপ্ট ট্রি ব্যাবহার করে পড়লে স্মৃতিশক্তি বৃদ্ধি পায় সাথে সাথে পড়াও খব ভাল মনে থাকে। মানুষের ব্রেইন আগোছালো জিনিস মনে রাখতে পারে না। তাই কোন কিছু ছক বা টেবিল আকারে সাজিয়ে নিলে কিংবা কবিতার ছন্দ বানিয়ে পড়লে তা সহজেই মনে রাখা যায়। পড়া মনে রাখার এই কৌশল কে নিমনিক (mnemonic) বলা হয়। এ রকম অনেক পড়া মনে রাখার কৌশল আছে যা অবলম্বন করে একই সাথে পড়া মনে করা এবং স্মৃতিশক্তি বাড়ানো সম্ভব।
এখন প্রশ্ন আসতে পারে ভাই পরীক্ষায় ভাল করার উপায় কি। পরীক্ষায় ভাল করার একমাত্র উপায় পরীক্ষার জন্য ভাল প্রস্তুতি নেওয়া। পরীক্ষায় ভাল করার উপায় আছে কিনা বলতে পরবো না তবে পরীক্ষার জন্য ভাল প্রস্তুতি নেওয়ার উপায় আছে, পরীক্ষার জন্য ভাল প্রস্তুতি নেওয়াই পরীক্ষায় ভাল করার চাবিকাঠি। ভাল প্রস্তুতি নেওয়ার জন্য কিছু বিষয় মেনে চলতে হবে -
-
আত্মবিশ্বাস বাড়ানো
-
কনসেপ্ট ট্রি ব্যাবহার করে পড়া
-
কি ওয়ার্ড ব্যাবাহার করে পড়া
-
উচ্চঃস্বরে পড়া
-
নতুন-পুরনোর সংমিশ্রণ করে পড়া
-
কেনর উত্তর খোঁজা বেড় করা
-
কল্পনায় ছবি আঁকা
-
পড়ার সঙ্গে লেখা
-
অর্থ জেনে পড়া
-
গল্পের ছলে পড়া
-
মুখস্থ বিদ্যাকে ‘না’ বলা
-
পড়ার জন্য সঠিক সময় নির্বাচন করা
-
পর্যাপ্ত পরিমাণে ঘুমানো
-
যা পড়েছি তা অন্যকে শেখানো
-
বেশি বেশি পড়া ও অনুশীলন করা
“পড়া মুখস্ত না করে মনে রাখার উপায়” এ্যাপটিতে এ সমস্ত কৌশল ও এর প্রয়োগ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। সাথে আরও যোগ করা হয়েছে পরীক্ষার দোয়া, বুদ্ধি বাড়ানোর উপায় এবং বৃদ্ধির প্রশ্ন। যে প্রশ্নগুলো সমাধান এবং চর্চা করলে বৃদ্ধি বাড়তে সহায়তা করবে। আমাদের এ্যাপটি ডাউনলোড করে বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জেনে নিজে এবং নিজের সন্তান বা ছোট ভাই-বোনদের সেই অনুযায়ী দিক নির্দেশনা দিন যাতে সবাই ছোট থেকেই বুঝে বুঝে পড়ার চর্চা করে যা জীবনে সাফল্য পেতে অনেকাংশে সাহায্য করবে। আপনার মূল্যবান মতামত জানাতে কমেন্টে গিয়ে আপনার মতামত জানান এবং আমাদের এ্যাপকে ৫ তারকায় রিভিও করে উৎসাহ প্রদান করুন।
https://play.google.com/store/apps/details?id=com.greenapps.bangla_mukusto_education

Show More Less

What's New পড়া মুখস্ত না করে মনে রাখার উপায়

পড়াশোনা করার উপায়
ssc পড়ার রুটিন
দীর্ঘ সময় পড়ার উপায
জোরে পড়া
দৈনিক পড়ার রুটিন
পড়ালেখার সঠিক সময়
পড়ালেখায় ভালো করার উপায়
পড়ালেখার গল্প

Information

Updated:

Version: 7.0

Requires: Android 4.1 or later

Rate

(199) Rate it

Reviews

Share by

You May Also Like