শিশুদের সুন্দর নাম ও অর্থ ~ ছেলে ও মেয়ে সকলের

3.3 (225)

Lifestyle | 3.4MB

Description

শিশুদের সুন্দর নাম ও অর্থ ~ ছেলে ও মেয়ে সকলের
ছেলেদের ইসলামিক নাম খুবই গুরুত্বপূর্ণ কেননা কোন ব্যক্তির সাথে সাক্ষাতের মূহুর্তেই নাম প্রকাশ করতে হয়। নাম রাখার পূর্বে তাই ছেলেদের ইসলামিক নাম অর্থ সহ জেনে রাখা জরুরী। শিশুদের জনপ্রিয় ইসলামিক নাম দ্বারাই একজন মুসলমানের সন্তান সমাজে পরিচিতি লাভ করে। ছেলেদের ইসলামিক সুন্দর নাম অর্থসহ রাখার পর কেউ যদি তা ভুল উচ্চারণে ডাকে কিংবা সম্বোধন করে তাহলে ছেলেদের ইসলামিক নাম ও অর্থ ও ভুল হয়ে যায়। বাছাইকৃত শিশুদের ইসলামিক নাম থেকে সন্তানের জন্য সুন্দর নামটি নির্ধারণ করা গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে অন্যতম কারন একটি নাম মানুষটির সম্পর্কে সংক্ষিপ্ত বার্তা বহন করে।
অনেকে শিশুর সুন্দর নাম দেয়ার জন্য আল্লাহর নামে মিল রেখে নাম দেয়ার কথা ভাবেন সে জন্য আল্লাহর ৯৯টি নাম, অর্থ ও ব্যাখা জানা জরুরী। তা না হলে অনেক সময় নামের অর্থ ভুল হয়ে যায় । আবার অনেকেভেবে থাকেন কোরআন শরীফের কিছু নাম থেকে শিশুর নাম দেয়া যেতে পারে। কিন্তু কোরআনে উল্লেখিত সকল নামই কিন্তু ভাল না বা এর অর্থ খুবই ভয়াবহ হতে পারে। সুন্দর নামটি প্রদানের আগে তাই শিশুদের ইসলামিক নামের বই হিসেবে এই অ্যাপটি ব্যবহার করতে পারেন । যেখানে ছেলেদের ইসলামিক নাম গুলো লিপিবদ্ধ করা হয়েছে অনেক দক্ষতার সাথে এবং এতে সাহাবি গনের নাম এবং নবী ও রাসূলগণের নাম ও লিপিবদ্ধ করা হয়েছে।
আমাদের এই শিশুর সুন্দর ইসলামিক নাম অ্যাপে ছেলে এবং মেয়ে শিশুদের সুন্দর সুন্দর ইসলামিক নাম ও অর্থ দেয়া আছে। জন্মগ্রহণের পরেই ছোট বাচ্চাদের নাম রাখতে মুসলিমরা ছোট বাচ্চাদের নাম ইসলামি নামে রাখার জন্য বিভিন্ন শিশুদের ইসলামি নামের বই এর খোজ করেন। কিন্তু শিশুদের সুন্দর নাম রাখার ক্ষেত্রে এগুলো অত্যন্ত ঝামেলাই বটে। আমাদের এই শিশুদের সুন্দর নাম
অ্যাপ থেকে খুব সহজেই পছন্দ অনুযায়ী ছেলেদের সুন্দর ইসলামিক নাম কিংবা মেয়ে শিশুদের সুন্দর ইসলামিক নাম অর্থসহ পাবেন।
মুসলিমদের নামের ক্ষেত্রে অর্থ অনেক গুরুত্ব বহন করে। কারণ ইসলামিক নামের অর্থ অনেক বরকত রয়েছে। অনেকে ইসলাম জ্ঞানের অভাবে আরবী ভাষার বাংলা অর্থ জানেন না। কারণ পবিত্র কোরআন শরীফে যেমন ভাল নাম রয়েছে তেমনি ইসলামের কিছু নিকৃষ্ট ব্যক্তির কথাও বিভিন্ন প্রেক্ষাপটে বর্ণনা করা আছে। সেজন্য জন্মগ্রহণের পরে শিশুদের সুন্দর নাম নির্বাচনে অনেকেই দ্বিধায় পড়েন। আমাদের এই শিশুদের সুন্দর নাম অ্যাপ আপনার এ যাবতীয় সমস্যার সমাধানে সাহায্য করবে। কারন আমাদের এই শিশুদের ইসলামিক নাম অ্যাপে শিশুদের নামের তালিকা সুন্দর করে সন্নিবেশীত করা আছে। এখান থেকে ইসলামিক নাম অর্থসহ পাবেন।
বাচ্চা জন্মগ্রহণের পরে নাম রাখার মহানবী (সা:) ছেলে শিশুদের ইসলামিক নাম এবংমেয়ে শিশুদের ইসলামিক নাম রাখার ব্যাপারে তাগিদ দিয়েছেন। তিনি বলেছেন শিশু জন্মগ্রহণের পর তিনদিন কিংবা সাত দিনের ভিতরে বাচ্চার নাম রাখতে। সেজন্য জন্মগ্রহণের পরপরই নবজাতকের নাম রাখার জন্য পরিচিত আলেম-ওলামার শরণাপন্ন হন। সে কষ্ট লাগবের জন্য ছেলে শিশুদের ইসলামিক নাম ও অর্থ এবং মেয়ে শিশুদের ইসলামিক নাম ও অর্থ সহ সহজ ভাবে দেওয়া আছে।
অন্যদিকে ছোট বাচ্চাদের ইসলামিক নাম রাখার ক্ষেত্রে অনেকে নবীদের নাম, সাহাবীদের নাম অনুসরণ করে থাকেন। সেসব কথা চিন্তা করে এই ছোট বাচ্চাদের নাম অ্যাপে আল্লাহর ৯৯ টি সুন্দর নাম, নবী রাসূলদের নাম, সাহাবীদের নাম, মহিলা সাহাবিদের নাম দেয়া হয়েছে। তাছাড়া ইসলামিক আরবী নামগুলোর সাথে সামঞ্জস্য রেখে মেয়ে শিশুদের আধুনিক নাম ও ছেলে শিশুদের আধুনিক নাম আমাদের শিশুদের সুন্দর নাম অ্যাপে দেয়া আছে।
এই আল-কুরআনের বাংলা তাফসীর ~ The Bengali Tafseer of the Quran Application টি আপনাদের কেমন লাগলো ভালো/মন্দ অবশ্যই জানাবেন। ধন্যবাদ!

Show More Less

What's New Islamic Name

শিশুদের ইসলামিক নাম ও অর্থ

Information

Updated:

Version: 1.0.4

Requires: Android 5.0 or later

Rate

(225) Rate it

Reviews

Share by

You May Also Like